শাহি বিরিয়ানি।

শাহি বিরিয়ানি।
শাহি বিরিয়ানি।

মাংসের উপকরণ:

গরুর মাংস ২ কেজি। পেঁয়াজ-কুচি ২ টেবিল- চামচ। পেঁয়াজ-বাটা আধা কাপ। আদা-বাটা ২ টেবিল-চামচ। রসুন-বাটা দেড় টেবিল-চামচ। টক দই এক কাপ। ঘি আধা কাপ। ধনেগুঁড়া ১ টেবিল-চামচ। শাহি জিরা-বাটা ১ টেবিল-চামচ। জায়ফল ও জয়ত্রী
বাটা আধা চা-চামচ। চিনি ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। কাঠবাদাম ও কাজুবাদাম বাটা ১ টেবিল-চামচ। পোস্তদানা বাটা ১ টেবিল-চামচ তেজপাতা ও দারুচিনি ২টি করে। লবঙ্গ ও এলাচ ৪টি করে। গরম মসলা-গুঁড়া এক চা-চামচ।

মাংস রান্না:

গোটা গরম মসলা, তেল ও পেঁয়াজ-কুচি ছাড়া সব উপকরণ দিয়ে মাংস মেরিনেইট করে রাখুন চার থেকে পাঁচ ঘণ্টা। প্রেশার কুকারে ঘি গরম করে পেঁয়াজ-কুচি ও গোটা গরম মসলা দিয়ে ভেজে মেরিনেইট করা মাংস ঢেলে দিন। মাংস কষিয়ে পরিমাণ মতো গরম পানি দিয়ে রান্না করে ভুনা ভুনা হলে নামিয়ে নিন।

পোলাওয়ের উপকরণ:

বাসমতি চাল ১ কেজি। দুধ ১ কাপ। ঘি দেড় কাপ। পেঁয়াজ কুচি আধা কাপ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। চিনি ১ টেবিল-চামচ। লবণ পরিমাণ মতো। আলুবোখারা কয়েকটি। মাওয়া আধা কাপ। এলাচ ও লবঙ্গ ৪টি করে। তেজপাতা ২টি।
কিশমিশ ১ টেবিল-চামচ। পেস্তাবাদাম-কুচি ১ টেবিল-চামচ। গোলাপ জল ও কেওড়ার জল ২ টেবিল-চামচ করে। গরম মসলা-গুঁড়া এক চা-চামচ। লেবুর রস এক টেবিল-চামচ। জায়ফল ও জয়ত্রী আধা চা-চামচ। কাবাব চিনি আধা চা-চামচ। শাহি জিরা-গুঁড়া আধা চা- চামচ। কাঁচা-মরিচ ৭,৮টি।

পদ্ধতি:

চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এবার ঝাঁঝরিতে পানি ঝরিয়ে রাখুন আরও ২০ মিনিট। বড় হাঁড়িতে ঘি দিয়ে পেঁয়াজ-কুচি ভেজে বেরেস্তা করে সামান্য বেরেস্তা রেখে বাকিটা তুলে নিন।

• এবার সব বাটা-মসলা দিয়ে কষিয়ে চাল দিন। চাল ভেজে চালের দ্বিগুণ পানি, স্বাদ মতো লবণ ও কাঁচা-মরিচ দিয়ে ঢেকে দিন।

• বেরেস্তা, মাওয়া, জায়ফল ও জয়ত্রী, কাবাব চিনি-গুঁড়া, গরম মসলা-গুঁড়া, চিনি, কিশমিশ, বাদাম-কুচি একসঙ্গে মেখে দুভাগ করে রাখুন।

• পোলাও ফুটে উঠলে অর্ধেক পোলাও উঠিয়ে
মাংস দিয়ে এক ভাগ বেরেস্তার মিশ্রণ দিয়ে বাকি পোলাও দিয়ে ঢেকে ওপরে আরেক ভাগ বেরেস্তার মিশ্রণ, লেবুর রস, গোলাপ ও কেওড়া জল দিয়ে দমে রাখুন ২০ মিনিট।

• চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ পর নেড়েচেড়ে
পাত্রে ঢেলে মনের মতো সাজিয়েপ রিবেশন
করুন।
Previous
Next Post »