নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনছে ফেইসবুক

নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনছে ফেইসবুক

নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনছে ফেইসবুক
Facebook

নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনতে কাজ করছে.ফেইসবুক। ৫০ সদস্যের প্রকৌশলী দলের এই প্রকল্পে আস্থা রাখছেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ।

বৃহস্পতিবার নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, শুধু ফেইসবুক নয় নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনতে কাজ করছে এনক্রিপ্টেড চ্যাটিং সেবা টেলিগ্রামও আগামি বছর উন্মুক্ত করা হতে পারে এই ক্রিপ্টোকারেন্সি গুলো।

ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রকল্পের সঙ্গে জড়িত এক ব্যক্তি বলেন, বহুল প্রতিক্ষিত কিন্তু গোপন প্রকল্প নিয়ে কাজ করছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি একটি কয়েন আনতে কাজ করছে যা ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ গ্রাহকরা সহজে বন্ধু এবং পরিবারের সদস্যের সঙ্গে লেনদেন করতে পারবেন।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম একত্রিত করার পরিকল্পনার মাধ্যমে প্রায় ২৭০ কোটি গ্রাহক পাবে নতুন এই ডিজিটাল মুদ্রা। আগের বছরই দীর্ঘদিন ধরে ফেইসবুক মেসেঞ্জার প্রধানের দায়িত্বে থাকা ডেভিড মার্কাস বলেন, ফেইসবুকে কীভাবে ব্লকচেইন প্রযুক্তির সবচেয়ে ভালো ব্যবহার আনা যায় শুরু থেকে তা খতিয়ে দেখতে ছোট একটি দল গঠন করছি।

এর আগে জাকারবার্গ বলেন, শীঘ্রই গ্রাহক ব্লকচেইনভিত্তিক যাচাই ব্যবস্থার মাধ্যমে ফেইসবুকে লগইন করতে পারবেন। আমি বিকেন্দ্রীভূত বা ব্লকচেইন যাচাই ব্যবস্থার দিকে যাওয়ার চিন্তা করছি। যদিও এটি কীভাবে করা হবে এখনও তেমন কোনো উপায় পাওয়া যায়নি। কিন্তু এটি একটি যাচাই ব্যবস্থা এবং আপনার তথ্য ও অন্যান্য সেবায় প্রবেশাধিকার দেওয়া বলেন জাকারবার্গ।
তৃতীয় পক্ষের অ্যাপগুলোকে ডেটা অ্যাকসেস দেওয়ার ক্ষেত্রেও ব্লকচেইন প্রযুক্তি গ্রাহককে আরও বেশি ক্ষমতা দেবে বলেও মনে করেন ফেইসবুক প্রধান।
Previous
Next Post »