উইন্ডোজ ক্যালকুলেটর ওপেন করলো মাইক্রোসফট।

উইন্ডোজ ক্যালকুলেটরের সোর্স কোড গিটহাব-এ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। ডেভেলপারদের সঙ্গে ফিচার আরও উন্নত করে অ্যাপটিতে আরও ভালো অভিজ্ঞতা আনতে চায় সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।
উইন্ডোজ ক্যালকুলেটর ওপেন করলো মাইক্রোসফট।

গিটহাব-এ অ্যাপটি উন্মুক্ত করায় এটি উন্নত করতে অবদান রাখতে পারবেন যেকোনো ডেভেলপার। কিন্তু নতুন ফিচারের প্রোটোটাইপ পরীক্ষা ও কোড পর্যালোচনা করেই কেবল তা মূল অ্যাপে যোগ করবে মাইক্রোসফট।


গিটহাবে উন্মুক্ত করা হয়েছে উইন্ডোজ ক্যালকুলেটর অ্যাপের বিল্ড সিস্টেম, ইউনিট টেস্ট এবং ক্যালকুলেটর ফিচারের প্রোডাক্ট রোডম্যাপ।


কয়েক বছর ধরেই বিভিন্ন সফটওয়্যার ওপেন-সোর্স করে আসছে মাইক্রোসফট। সম্প্রতি উন্মুক্ত করা হয়েছে প্রতিষ্ঠানের ৯০ দশকের মূল ফাইল ম্যানেজারও। উইন্ডোজ ১০-এ যাতে এই ফাইল ম্যানেজার চলে সে লক্ষ্যেই উন্মুক্ত করা হয়েছে এটি। এছাড়া লিনাক্স সমর্থন করতে ৬০ হাজার পেটেন্টও ওপেন-সোর্স করেছে তারা।


ক্যালকুলেটর অ্যাপ ওপেন সোর্স করায় নিজেদের অ্যাপেও সহজে ক্যালকুলেটরের লজিক বা ইউআই ব্যবহার করতে পারবেন ডেভেলপাররা। এছাড়া ক্যালকুলেটর অ্যাপের ত্রুটি ধরতে এবং সেগুলো সারাতে কাজ করবেন তারা।


উইন্ডোজ ক্যালকুলেটরের ভবিষ্যত নিয়ে আলোচনা এবং এটির নকশা ও অ্যাপ বানাতে মাইক্রোসফট প্রকৌশলীদের সঙ্গে কাজ করারও সুযোগ পাবেন ডেভেলপাররা।
Previous
Next Post »