ডায়াবেটিস নিয়ন্ত্রণে তিন গুণী সবজি।

Diabetes in control of three talented vegetables
বর্তমান বিশ্বে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সাথে
পাল্লা দিয়ে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন
বেড়েই চলেছে। বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু
ঘটায় এরকম প্রধান পাঁচটি কারণের মধ্যে ডায়াবেটিস অন্যতম। ডায়াবেটিসের ভয়াবহতা প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়। পদক্ষেপ গ্রহণ করা একান্ত জরুরি।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে তিন গুণী সবজি, Diabetes in control of three talented vegetables
ডায়াবেটিস নিয়ন্ত্রণে তিন গুণী সবজি।
ডায়াবেটিস বা বহুমূত্র রোগ পুরোপুরি বা সম্পূর্ণ নিরাময় করা যায় না। তবে কিছু নিয়ম মেনে চললে এটি নিয়ন্ত্রণে রেখে সুস্থ জীবনযাপন করা যায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার অনেক উপায় আছে। ওষুধ, নিয়মিত ব্যায়ামসহ নানাভাবে এই রোগ নিয়ন্ত্রণে আনা সম্ভব। তবে সব প্রচেষ্টাই ব্যর্থ হবে যদি আপনি খাবার নিয়ন্ত্রণনা করেন।ডায়াবেটিস রোগীদের খাওয়া দাওয়ার ব্যাপারে বেশি সচেতন থাকতে হয়।

আমাদের দেশি কিছু সবজিই আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে। আর আজকের লেখাতে এমনি তিন গুণী সবজির কথা থাকছে যা আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে করবে।

১। ঢেঁড়সসঃ ঢেঁড়সে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ পদার্থ। তা নিয়মিত খাওয়া হলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এতে ফাইবারের পাশাপাশি থাকে
ভিটামিন বি ও ফলেট। ফাইবার রক্তের সুগার কম রাখে, আর ভিটামিন বি প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস দমিয়ে রাখতে পারে।

২। মুলাঃ অনেকের অপছন্দ হলেও তা ফাইবার বা খাদ্য আঁশের দারুণ এক উৎস। একে যেমন তরকারি বা ভাজি করে খাওয়া যায়, তেমনি কচি মুলা দিয়ে সালাদ পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যাপক ভুমিকা পালন করে।

৩। করল্লাঃ গ্রীষ্মকালের সবজির মাঝে আছে লাউ, কুমড়া আর করল্লা। করল্লা তেতো বটে, কিন্তু তা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভালো। এতে থাকে ইনসুলিনের মতোই একটি রাসায়নিক যার নাম পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন। এটাও প্রাকৃতিক ভাবে নিয়ন্ত্রণ   করে ডায়াবেটিস। এ ছাড়া করল্লায় থাকা ক্যারানটিনও ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে।

More...
Previous
Next Post »