ঝালমুড়ি মসলা তৈরি রেসিপি।

Jhalmoori spices to create recipes

ঝালমুড়ি একটি খাবার যা মুড়ি, চানাচুর ও অন্যান্য মসলা সংযোগে তৈরি হয়। ঝালমুড়ি বাংলাদেশ এবং ভারতে খুব জনপ্রিয়। বিশেষ করে স্কুল, কলেজ অর্থাৎ শিক্ষা প্রতিষ্ঠান গুলোর সামনে এটি সাধারণত ফেরি করে বিক্রি করা হয়।

ঝালমুড়ি মসলা তৈরি রেসিপি, ঝালমুড়ি মশলা, ঝাল মুড়ির মসলা তৈরি, ঝালমুড়ি কবিতা, ঝালমুড়ির মসলা তৈরি, গরম মসলা তৈরির রেসিপি,
ঝালমুড়ি

ঝালমুড়ি বিক্রেতাকে ঝালমুড়িওয়ালা বলা হয়ে থাকে। ঝালমুড়ি প্রধান দুটি উপকরণ মুড়ি এবং চানাচুর হলেও একে মজাদার করে তুলে ঝালমুড়িতে থাকা মশলা। আর আজকের রেসিপি সাজানো হয়েছে আপনাদের জন্য ঝাল মুড়ির মসলা তৈরির প্রণালী নিয়ে।

উপকরণ:
মৌরি- আধা চা চামচ,
আস্ত জিরা- ১ চা চামচ,
দারুচিনি- ১ টুকরা,
জয়ত্রি- ১ টুকরা,
এলাচ- ৪/৫টি,
লবঙ্গ- ৪/৫টি,
সরিষার তেল- আধা কাপ,
পেঁয়াজ বাটা- আধা কাপ,
আদা বাটা- ১ চা চামচ,
রসুন বাটা- ১ চা চামচ,
ধনিয়া গুঁড়া- ১ চা চামচ,
হলুদ গুঁড়া- আধা চা চামচ,
লবণ- স্বাদ মতো।

প্রণালী:
(১) প্যান গরম করে মৌরি, জিরা, দারুচিনি, জয়ত্রি, এলাচ ও লবঙ্গ হালকা আঁচে ভেজে ৫ মিনিট নিন। নাড়তে হবে ঘনঘন। চুলা থেকে নামিয়ে পাটায় বেটে নিন অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করুন।

(২) চুলার প্যানে রান্নার তেল ও সরিষার তেল দিন। তেলে আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিন। ধনিয়া, হলুদ এবং মরিচ গুঁড়া ও লবণ দিন। গুঁড়া করে রাখা মসলাও দিয়ে দিন। সব মসলা ভালো করে নেড়ে কষিয়ে নিন মিডিয়াম জ্বালে। ১০ থেকে ১২ মিনিট কষানোর পর নামিয়ে ঠাণ্ডা করুন।

ব্যাস হয়ে গেলো আপনার মজাদার ঝালমুড়ির মশলা। ঝালমুড়ির উপকরণের সব মসলা একটি বাটিতে ঝাঁকিয়ে মাখান। পরিবেশনের আগে মুড়ি ও চানাচুর দিয়ে আবারও ঝাঁকিয়ে নিন।

More...
Previous
Next Post »