ত্বক ভালো রাখতে ফলের রস - Juice to better skin

উজ্জ্বল ত্বকের অধিকারী হয়ে উঠতে কে না চায় তাই তো সবাই নানাভাবে চেষ্টা চালিয়ে যান। কেউ সফল হন, বেশিরভাগই হন না। তবু কেউই চেষ্টা ছাড়েন না। এক্ষেত্রে বেশিরভাগই ত্বকের পুষ্টির কথা না ভেবে অন্ধের মতো শুধু বিউটি প্রডাক্ট ব্যবহার করে থাকেন। ফলে সুন্দর ত্বক পাওয়ার স্বপ্ন অধরাই থেকে যায়। উল্টে স্কিনের মারাত্মক ক্ষতি হয়ে যায়। কিন্তু কসমেটিক্সের পরিবর্তে যদি ত্বকের পরিচর্যায় প্রাকৃতিক উপদান কাজে লাগানো যায়। এরমধ্যে ফলের রস অন্যতম। আসলে শরীরের পাশাপাশি ত্বকের পুষ্টি বজায় রাখতে ফলের রস বা জুসের কোনও বিকল্প হয় না বললেই চলে। আর তাই আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য ত্বক রাখতে কিছু ফলের জুসের কথা।
ত্বক ভালো রাখতে ফলের রস - Juice to better skin
ত্বক ভালো রাখতে ফলের রস - Juice to better skin
(১) আপেলের রসঃ-
ত্বকের জন্য খুবই উপকারী এই আপেলের রস। আপেলের রসে থাকা অ্যান্টি অক্সিডেন্ট বলিরেখা
দূর করে। আমাদের ত্বকের টিস্যু নষ্ট হতে দেয় না,
বরং নতুন কোষ জন্মাতে সাহায্য করে। আপেলের
মধ্যে থাকা কপার, ক্লোরিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। আপেল এমনিতেই খেতে খুব ভালো। তাই আপেলের রস সরাসরি সকালে খেয়ে নিন এক গ্লাস। পেটও ভরবে আর ত্বকও ভালো থাকবে।

(২) আমের রসঃ-
স্বাদের জন্য আম তো ফলের রাজা বটেই। কিন্তু
ত্বকের উপকার করার জন্যও আমকে রাজা বলাই যায়। আপেলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের কোষ পুনর্গঠন করতে সাহায্য করে। আর নিয়মিত আমের রস খেলে ত্বকের কালো ছোপ দূর হয়। এতে থাকা ভিটামিন সি ত্বকের থেকে মেলানিন কম করে। ত্বক উজ্জ্বল করে।

(৩) পাতিলেবুর রসঃ-
পাতিলেবুতে আছে ভিটামিন সি। আর ভিটামিন সি থাকায় একসঙ্গে অনেকগুলো উপকার হয়। ভিটামিন সি ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে। তাই ত্বক উজ্জ্বল হয়। এছাড়া ত্বককে টানটান রাকে ভিটামিন সি। তাই বলিরেখাও কম হয়। ত্বকের পি.এইচ ব্যাল্যান্স বজায় রাখতেও পাতিলেবুর রস খেতে পারেন। এক গ্লাস হালকা গরম পানিতে দুই চামচ লেবুর রস নিন। তার মধ্যে এক চামচ মধু নিন। এটা রোজ সকালে ঘুম থেকে উঠে খেয়ে নিন। দেখবেন খুব সুন্দর উপকার পাবেন।

(৪) আনারসের রসঃ-
আনারসে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকের বয়স ধরে রাখে। রক্ত ভিতর থেকে পরিষ্কার করে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে আনারসের রস। ব্রণের দাগ বা কালো ছোপ সরিয়ে ফেলতেও আনারসের রসের তুলনা
নেই। আনারস থেকে রস বের করে নিন। এর পর সামান্য নুন যোগ করুন। দেখবেন এতে স্বাদ খানিক ভালো হবে।

(৫) পাকা পেঁপের রসঃ-
পাকা পেঁপের থাকা অ্যান্টি অ্যাজিং ত্বকের বয়স ধরে রাখে। ডার্ক সার্কেল যেমন হতে দেয় না, তেমনই সান ট্যান হওয়ার থেকেও আমাদের রেহাই দেয়। পেঁপের থাকা প্যাপেন নামের এনজাইম স্কিন ড্যামেজ হতে
দেয় না তাই পেঁপের রস খান। পাকা পেঁপে ভালো করে
কুড়িয়ে নিয়ে তার থেকে রস বের করে নিন। অল্প চিনি দিতে পারেন। এবার এটা খেয়ে নিন সকালের নাস্তায়।

More...
Previous
Next Post »