হাতের চামড়া ওঠা থেকে মুক্তি - skin of the hands from getting

হাত পায়ের চামড়া ওঠা একটা কষ্টকর সমস্যা। এসময় আঙ্গুলের মাথা থেকে শুরু করে হাতের ও পায়ের তালু সব খসখসে হয়ে যায় এবং চামড়া উঠতে থাকে। অনেকের হাত-পায়ে জ্বালা ও চুলকানির সমস্যাও বেড়ে যায়। এসব থেকে রক্ষা পেতে আমরা কিছু উপায় অবলম্বন করতে পারি।

হাতের চামড়া ওঠা থেকে মুক্তি - skin of the hands from getting

মুক্তি পাওয়ার উপায়গুলো

১। তেলের ব্যবহার।
হাতের জন্য তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ব্যবহার করতে পারেন। তিলের তেলের পরিবর্তে জলপাইয়ের তেলও ব্যবহার করতে
পারেন।

২। মধু এবং লেবুর রস।
পায়ের জন্য মধু, গ্লিসারিন, লেবুর রস ও ঘৃতকুমারীর রস একসঙ্গে মিশিয়ে লাগাতে পারেন।

৩। সয়াবিন গুঁড়া।
এটি হাত ও পায়ের জন্য খুবই ভালো। বাজার থেকে সয়াবিন কিনে কড়াইয়ে তেল দিয়ে হালকা আঁচে কিছুক্ষণ নেড়ে গুঁড়া করে সেটা দিয়ে হাত ও পা ধুতে পারেন। এটা পরিষ্কারের পাশাপাশি ময়েশ্চারাইজারের ভূমিকা রাখে।এটি ব্যবহার করলে চামড়া উঠা বন্ধ করা যায়।

৪। গুড়ো দুধ ও অলিভ অয়েলের ব্যবহার।
হাতের মরা চামড়া তুলতে ঘরে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন। স্ক্রাব তৈরি করতে- ২চা চামচ গুড়ো দুধ, ১ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ চিনি একত্রে খুব ভালো করে মিশিয়ে পেস্ট তৈরী করুন। ভাল ফলাফল পেতে পেস্টের সাথে লেবুর রস ব্যবহার করতে পারেন। এতে উপকার পাবেন।

৫। জবা ফুল।
হাতে চামড়া উঠা সমস্যার আরেকটি কার্যকরী
প্রাকৃতিক সমাধান হলো- জবা ফুল। ২-৩ টি জবা ফুল হাতে ঘষে রেখে আপনি আপনার স্বাভাবিক কাজকর্ম করতে পারেন। যতক্ষণ সম্ভব ম্যাসেজটা হাতে রাখুন। দিনে দুইবার করে টানা কয়েকদিন জবা ফুল ট্রিটমেন্ট চালাতে পারেন। এটা অবশ্যই কাজ দেবে।

More...

Previous
Next Post »