কালো আঙ্গুর খাওয়ার উপকারিতা - Benefits of eating black grapes

কালো আঙ্গুর খেতে পছন্দ করেন সকল বয়সের মানুষই। কারণ যেমন এর স্বাদ, তেমনই এর স্বাস্থ্যগুণ। হৃদযন্ত্র, ত্বক, চুলবা চোখ সব কিছুর জন্যই উপকারি কালো আঙ্গুর।

কালো আঙ্গুর খাওয়ার উপকারিতা - Benefits of eating black grapes
কালো আঙ্গুর খাওয়ার উপকারিতা

কালো আঙ্গুরের স্বাস্থ্যগুণ
কালো আঙুরে থাকা লুটেন এবং জিয়াজ্যানথিন নামের দুইটি উপাদান আমাদের দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কালো আঙুরের রস ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কালো আঙুরে থাকা ভিটামিন সি, কে আর এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও কালো আঙুরের রস কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা বা কিডনির নানা সমস্যা দূর করতে সাহায্য করে।

আমাদের হৃদযন্ত্রের জন্য কালো আঙুরের রস খুবই উপকারি। যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় জানা গিয়েছে, কালো আঙুর খেলে হৃদপিন্ড রক্ত সঞ্চালন ভাল হয়। কালো আঙুরে থাকা ফাইটো কেমিক্যাল হৃদযন্ত্রের পেশিকে শক্তি শালী করে তোলার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কালো আঙুরের রস স্তন ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকরি ভূমিকা পালন করে।

কালো আঙুরে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বলিরেখা, কালচে ছোপ ও শুষ্কভাব দূর করতে সাহায্য করে। কালো আঙুর মস্তিস্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। কালো আঙুর স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি মাইগ্রেন অ্যালজাইমার্সের মতো রোগ প্রতিরোধ করতে সক্ষম।

More...
Previous
Next Post »