হাত পায়ের আঙুল দাগমুক্ত করার উপায়

হাত পায়ের আঙুল দাগমুক্ত করার উপায়,The way to relieve the fingers of the hand toes


দাগহীন ত্বক হল সুন্দর থাকার প্রথম শর্ত। কিন্তু ত্বককে দাগহীন ও পরিষ্কার রাখা খুব বেশি সহজ নয়। কারণ আমাদের বেশিরভাগ সময়ই কাজের জন্য বাইরে থাকতে হয়। আর শুধুমাত্র মুখ দাগহীন থাকলেই সৌন্দর্য পরিপূর্ণ হয়না। মুখের পাশাপাশি আমাদের হাত পায়েরও যত্ন নেয়া প্রয়োজন। আমাদের মুখের সাথে হাত পায়ের রঙ না মিললে দেখতে খারাপ লাগে। বিশেষ করে বেশিক্ষণ রোদে পুড়লে হাতে পায়ে বাদামি ও কালো কালো এক ধরনের ছোপ পড়ে। হাতের আঙ্গুলের ভাঁজে কিছুটা কুচকে থাকার জন্য অনেক সময় হাতের আংটি অথবা চুড়ি পরলে মানানসই হয় না। অনেক আঙুলের গিঁটে, গোড়ালিতে ও নখে কালো ছোপ পড়তে দেখা যায়। সব কিছু ছাপিয়ে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প নেই। এই সব সমস্যা থেকে মুক্তি পেতে আমরা বাসায় বসেই সহজ কিছু কাজ করতে পারি।

লেবুর রসঃ
কালো দাগ দূর করে ত্বক টানটান করতে লেবুর রসের তুলনা হয় না। একটা লেবু চিপে নিয়ে এর সাথে এক চামচ চিনি মিশিয়ে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুলের ভাঁজে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এর পর হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি আপনার হাত পায়ের জন্য ন্যাচারাল স্ক্রাব হিসেবে কাজ করবে। অর্ধেক লেবুর রসের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে পেষ্ট তৈরি করে পেস্ট কালো ছোপ ও আঙ্গুলে লাগিয়ে দেখতে পারেন এটা কতটা উপকারী।

চালের গুঁড়া ও তরমুজের রসঃ
কয়েক টুকরা তরমুজ ব্লেন্ড করে এর সাথে ১ টেবিল চামচ চালের গুঁড়া মিশিয়ে পেস্ট করে এবার গোসল করার ১৫ মিনিট পূর্বে এটি হাত পায়ে লাগালে কালো দাগ দূর করা যায়।

পেঁপে ও বেসনের পেস্টঃ
একটা পাকা পেঁপে ভালো ভাবে ব্লেন্ড করে এর সাথে ২ চামচ বেসন মিশিয়ে পেস্ট করুন তক্বের কালো দাগ দূর ভীষণ উপকারী।

হলুদ গুঁড়াঃ
দাগ দূর করতে হলুদের বিকল্প নেই। প্রথমে এক চামচ হলুদ গুঁড়ার সাথে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পেষ্ট করুন। এবার এটি হাত পায়ের আঙ্গুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে ঘষে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন। এটি আপনার হাত পায়ের কালো দাগ দূর করার সাথে সাথে ত্বককে আরো টানটান করে।

অ্যালোভেরা জেলঃ
একটা অ্যালোভেরা জেল কেটে বের করে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুল ও আক্রান্ত জায়গায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করে হাত পা ধুয়ে নিন। এতে করে হাত পা অনেক টানটান ও মসৃণ হবে। ত্বক সুন্দর থাকাই মানুষের আসল সৌন্দর্য। তাই হাত-পায়ের যত্ন নেওয়া খুব জরুরী।
Previous
Next Post »