তাওয়া পোলাও - Tawa pulao

তাওয়া পোলাও - Tawa pulao
তাওয়া পোলাও - Tawa pulao

পোলাও খেতে আমরা কমবেশি সবাই পছন্দ করে থাকি। পোলাও চাল দিয়ে নানান পদের রান্না করা হয়ে থাকে। আজকের রেসিপি সাজানো হয়েছে ইন্ডিয়ান তাওয়া পোলাও। ইন্ডিয়ান নানান রকম খাবার এখন বাংলাদেরশের রেস্তোরাঁ গুলোতে দেখতে মিলে এবং সেগুলো খেতে আমরা গাদা গাদা পয়সা খরচ করে রেস্তোরাঁ গুলোতে চলে যাই, কেমন হয় বলুন তো এই রেসিপি যদি বাসায় নিজেই করে নেয়া যায়।

উপকরনঃ
বাসমতী চাল- ১ কাপ
পেঁয়াজ কুঁচি- বড় ১ টি
টমেটো কুঁচি- ২ টি
ক্যাপসিকাম কুঁচি- ১ টি
সবুজ মটর- ১ কাপ
লবণ- স্বাদমত
চিনি- ১/২ চা চামচ
মাখন- ৪ টেবিল চামচ
ধনেপাতা কুঁচি
পাওভাঁজি মশলা ( যে কোন বড় সুপার স্টোরে পাবেন)
মরিচ ও রসুন পেস্ট-এর জন্যঃ
লাল শুকনো মরিচ- ৪০ টি
রসুন- ২০ টি
লবণ- ৩ টেবিল চামচ

প্রণালীঃ
(১) বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর চাল রান্না করে নিন। রান্না করার সময় অল্প লবণ দিয়ে নিবেন। খেয়াল রাখবেন যাতে ভাত ঝরঝরে হয়। হয়ে যাওয়ার পর নামিয়ে এক পাশে রেখে ঠাণ্ডা হতে দিন।

(২) একটি তাওয়ায় বাটার দিয়ে নিন। চিলি-গারলিক পেস্ট দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। তারপর পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, টমেটো দিয়ে দিন। সব একসাথে মিক্স করে রান্না করতে থাকুন।

(৩) লবণ ও চিনি দিয়ে দিন। পাওভাঁজি মশলা দিয়ে দিন। মটর ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে নাড়াচাড়া দিয়ে দিন।ব শেষে রান্না করা ভাত দিয়ে দিন। ৫-৮ মিনিট রান্না করুন।
ব্যস! হয়ে গেলো তাওয়া পোলাও। এটি যে কোন কারি দিয়ে বা এমনিতেই খেতে পারবেন।ঘরে বসেই যদি বানিয়ে নেয়া যায় এই মজাদার খাবারটি তাহলে খারাপ কি। তাহলে দেরি না করে আজই করে নিন এই ইন্ডিয়ান তাওয়া পোলাও এবং পরিবারের সকল কে নিয়ে।
Previous
Next Post »