রাতে ঘুমানোর আগে পানি খাওয়ার উপকারিতা

রাতে ঘুমানোর আগে পানি খাওয়ার উপকারিতা,

Benefits of drinking water before sleeping at night

আমাদের শরীরের অনেক সমস্যা দেখা দেয়ার একটি কারণ হলো ঠিকমতো পানি না খাওয়া। অনেকেই আছেন যে ঠিকমত পানি খেতে চান না। তবে সারাদিন পানি না খেলেও রাতে ঘুমোতে যাওয়া আগে বেশি নয়, মাত্র এক গ্লাস পানি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন
চিকিৎসকেরা। কারণ রাতে ঘুমানোর আগে পানি খেলে অনেক উপকার পাওয়া যায়।

জেনে নেয়া যাক রাতে ঘুমানোর আগে
পানি খাওয়ার উপকারিতা

১। মানসিক অবসাদের মতো সমস্যা দূরে থাকে, রাতে ঘুমাতে যাওয়ার আগে পানি পান না করলে দেহের ভেতরে এত মাত্রায় পানির ঘাটতি দেখা দেয় যে, যা ডিপ্রেশনের মতো সমস্যাকে আমন্ত্রণ জানিয়ে নিয়ে আসে। সেই সঙ্গে যুক্ত হয় অ্যাংজাইটিও। তাই এমন ঘটনা যাতে না ঘটে তা সুনিশ্চিত করতেই ঘুমতে যাওয়ার আগে এক গ্লাস পানি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

২। শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি পায়ঃ বেশ কিছু স্টাডিতে দেখা গেছে রাতে ঘুমাতে যাওয়ার আগে কম করে এক গ্লাস পানি পান করলে পেশি এবং জয়েন্টের কর্মক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে, সেই সঙ্গে এনার্জি লেভেলও বাড়ে। শুধু তাই নয়, দেহের ভেতরে পানির ঘাটতি মেটার কারণে গুরুত্বপূর্ণ কিছু হরমোনের ক্ষরণও ঠিক মতো হতে শুরু হয়। ফলে সার্বিকভাবে শরীর চাঙ্গা হয়ে উঠতে যে সময় লাগে না।

৩। ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়ঃ বেশ কিছু কেস স্টাডির পর একথা প্রমাণিত হয়েছে যে, রাতে শোওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পানি খেলে ত্বকের শুষ্কতা দূর হয়। ফিরে আসে আদ্রতা। ফলে স্বাভাবিক ভাবেই স্কিন উজ্জ্বল হয়ে ওঠে। সেই সঙ্গে বলিরেখাও কমতে শুরু করে।

৪। সারা শরীরে রক্ত চলাচলের উন্নতি ঘটেঃ রাত্রে শুতে যাওয়ার আগে পানি খেতে পারলে আরেকটি উপাকার পাওয়া যায় তা হল, সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বেড়ে যায়। ফলে দেহের ভাইটাল অর্গ্যানদের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে ধমনীতে
জমে থাকা বর্জ্য পদার্থও শরীর থেকে বেরিয়ে যায়। ফলে নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পায়।
Previous
Next Post »